রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ৯ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী: আইসিটি প্রতিমন্ত্রী অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে রাজধানীতে বাসে ই-টিকিট চালু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি অনেক মণ্ডপে চার বিভাগে ভারি বর্ষণ, আরো ৪ দিন বৃষ্টি
৮৫

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে বাদ দেবেন যেসব খাবার

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

প্রতিদিন সকালে অফিস যাওয়ার আগে নিয়ম করে শৌচাগারে যান কিন্তু কিছুতেই সহজ হয় না প্রকৃতির ডাকে সাড়া দেওয়া। কারণ একটাই কোষ্ঠকাঠিন্য। যারা এই সমস্যার শিকার, তাদের এমনিতেই খাবার খেতে হয় মেপে। 

বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি, এমন বেশ কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলো এড়িয়ে যাওয়াই সমীচীন। চলুন তবে জেনে নেয়া যাক কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে বাদ দেবেন যেসব খাবার সে সম্পর্কে- 

রেড মিট
কোষ্ঠকাঠিন্য থাকলে রেড মিট এড়িয়ে যাওয়া ছাড়া উপায় নেই। স্বাদে ভালো হলেও এই ধরনের মাংসে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। তাই এমনিতেই এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যে ভোগা মানুষদের জন্য ভাল নয়। তা ছাড়া, সাধারণত মাংস রান্না করার সময়ে প্রচুর তেল-মশলা ব্যবহার করা হয়। যা বাড়িয়ে দিতে পারে বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

দুধ ও দুগ্ধজাত পদার্থ
দুধে ভাতে থাকার শখ থাকলেও অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। বিশেষ করে যারা ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’, তাদের পক্ষে দুধ ও দুগ্ধজাত পদার্থ খাওয়া বেশ অসুবিধাজনক। ফলে এই ধরনের খাবার খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকেও।

ক্যাফিন জাতীয় খাবার
অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। তবে এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন। এই উপাদানটি শরীরে জলশূন্যতা বা ডিহাইড্রেশন তৈরি করতে পারে। দেহে জলের পরিমাণ কমে গেলে বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে বিশেষজ্ঞের পরামর্শ নেয়াই বাঞ্ছনীয়।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর