সোমবার   ১৫ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশের চার বিভাগে ভারী বর্ষণের আভাস জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান ব্যবসা-বাণিজ্য যাতে সহজ হয় সর্বদা সেই কাজই করছি: প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি বাণিজ্য প্রসারের বিকল্প নেই দেশে কোনো মানুষ অতিদরিদ্র থাকবে না: শেখ হাসিনা
১৬০

কুষ্টিয়ায় নিত্যপণ্যের বাজারে অভিযান, জরিমানা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

কুষ্টিয়ায় আলু,ডিম ও পেঁয়াজের বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রয় নিশ্চিতে অভিযান পরিচালনা করেছে জেলা কৃষি বিপণন অধিদপ্তর। এসময় একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ৫শত টাকা জরিমানা করা হয়। সোমবার (১৮ সেপ্টেম্বর )বেলা ১২টা থেকে দুপুর দুইটা পর্যন্ত কুষ্টিয়া শহরের পৌর বাজারে এ অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ঈষিতা আক্তার, জেলা সিনিয়র কৃষি বিপণন ও বাজার মনিটরিং কর্মকর্তা মো, সুজাত হোসেন খান।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ঈষিতা আক্তার বলেন, কুষ্টিয়া পৌর বাজারে সরকার নির্ধারিত দামে আলু, দেশি পেঁয়াজ ও ডিম বিক্রয় নিশ্চিতে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। এই বাজারে ডিম সরকার নির্ধারিত দামেই বিক্রি হলেও আজ আলু ৪০-৪২ টাকা দরে বিক্রি হচ্ছে।

তিনি আরও বলেন, ক্রয়-বিক্রয় রশিদ পাওয়া গেলেও একটি দোকানে ভাউচার ও মূল্য তালিকা হালনাগাদ পাওয়া যায়নি। দাম বেশি নেওয়া, ক্রয় ভাউচার মূল্য ও তালিকা হালনাগাদ না থাকায় কাঁচামালের “উচ্চাশা ভান্ডার” নামের একটি আরৎদারকে ৫শত টাকা জরিমানা করা হয়েছে। পরে অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা বাজার মনিটরিং করে নিত্যপণ্যের দাম সরকার নির্ধারিত দামে বিক্রির জন্য পরামর্শ দেন।

এ বিষয়ে কুষ্টিয়া জেলা সিনিয়র কৃষি বিপণন ও বাজার মনিটরিং কর্মকর্তা মো, সুজাত হোসেন খান বলেন, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ ও মূল্য তালিকা হালনাগাদ টানানোর বিষয়ে আলু, পেঁয়াজ ও ডিম ব্যবসায়ীদের বিশেষভাবে সচেতন করা হয়েছে। তবে ডিম ও পেঁয়াজ সরকার নির্ধারিত দামের মধ্যে বিক্রি হলেও আলুর দাম উচ্চ মূল্য রয়েছে। কারণ হিসেবে ব্যবসায়ীদের দাবি, হিমাগার থেকেই বেশি দামে কিনতে হচ্ছে আলু। তবে এ জেলাব্যাপী এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

পৌর বাজারে বাজার করতে আসা সেলিম হোসেন বলেন, মাঝে মধ্যে লোক দেখানো ৫শত টাকা জরিমানা করে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, এটি শুধুই হাস্যকর, লোক দেখানো অভিযানে সুফল পাচ্ছেন না সাধারণ ভোক্তারা। এ অভিযান না চালিয়ে নিয়মিত বাজার তদারকির পাশাপাশি কারসাজির সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানান তিনি।

এসময় অভিযানে জেলা পুলিশের একটি টিম এবং বাজার ব্যবস্থাপনা কমিটির সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর