বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

১৬৬

কুষ্টিয়ার বিসিক শিল্পনগরী থেকে বছরে শতকোটি টাকা রাজস্ব আয়

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৮  

কুষ্টিয়ার বিসিক শিল্পনগরী এলাকা , এখানে  গড়ে উঠেছে   নতুন নতুন শিল্পকারখানা। সরকার বছরে শতকোটি টাকা রাজস্ব আয় করে বাড়ানো হচ্ছে  নতুন নতুন কারখানার। ফলে এ অঞ্চলের বেকারদের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে । বেকার সমস্যা, শিল্পায়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে কুষ্টিয়া শহরের কুমারগাড়া এলাকায় ১৯৬৭ সালে বিসিক শিল্পনগরী স্থাপনের কাজ শুরু করা হয়। শিল্প প্রতিষ্ঠানের উজ্জ্বল সম্ভাবনা, উন্নত যোগাযোগ ব্যবস্থা ও শিল্প কারখানার অনুকুল পরিবেশ থাকায় ওই সময় সাড়ে ১৮ একর জমির উপর প্রতিষ্ঠা করা হয় এ বিসিক শিল্পনগরী।

মোট ৮৬টি প­টের মধ্যে ৫টি প­টে বিসিক শিল্পনগরীর অফিস স্থাপন করা হয়। অবশিষ্ট ৮১টি প­টে শিল্পোদ্যোক্তাদের মধ্যে বরাদ্দ দেয়া হয়। ২৫টি ইউনিটের মধ্যে বর্তমানে ২১টি ইউনিট উৎপাদন  করা হচ্ছে। উৎপাদন ইউনিটগুলোর  পরিসর বেড়ে যাওয়ায় বরাদ্দযোগ্য সকল প­ট শেষ হয়ে গেছে।

এরপর দিনের পর দিন কারখানা ও জমির চাহিদা বৃদ্ধি পেতে থাকে  কমে যাচ্ছে  অনেক উৎপাদন  ইউনিট । তারপর সরকার প্রতিবছর কুষ্টিয়া বিসিক শিল্পনগরী থেকে কোটি কোটি টাকা রাজস্ব আয় হচ্ছে । আমরা ফার্নেস তেল দিয়ে পণ্য উত্পাদন করি যার ফলে ঢাকার তুলনায় আমাদের উত্পাদন খরচ তিনগুণ পড়ে যায়।  বিসিক সমপ্রসারণ হলে এলাকায় নতুন শিল্প গড়ে উঠবে।এ বিসিক এলাকায় নতুন নতুন কলকারখানার সৃষ্টি হলে এখানে অনেক বেকারদের কর্মসংস্থানের সৃষ্টি হবে। জেলাবাসীর এমন প্রত্যাশা।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর