বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭   ১২ শাওয়াল ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
১২৪

করোনা সংক্রমণ থেকে ফুসফুসকে বাঁচানোর ৪ উপায়

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

করোনাভাইরাস শ্বাসতন্ত্র এবং ফুসফুসে সংক্রমণ ঘটায়। এটি একজনের  মাধ্যমে অন্যজনের শরীরে ছড়ায়।

জীবাণুযুক্ত হাতে চোখ, নাক, মুখ স্পর্শ করলে করোনাভাইরাস শরীরে প্রবেশ করে। তাই করোনাভাইরাস প্রতিরোধে বিশেষজ্ঞদের নির্দেশনার পাশাপাশি আপনার ফুসফুসকে রক্ষা করতে পারেন এসব উপায়ে। এতে আপনার ফুসফুস শ্লেষ্মা তৈরি হলে তা দ্রুত সরিয়ে ফেলবে। জেনে নিন কি করবেন-

>এক চামচ মেথি বীজ নিয়ে চার থেকে পাঁচ মিনিট পানিতে সিদ্ধ করুন। এবার দিনে দুইবার এটি চায়ের মতো পান করুন। এটি আপনার শরীরে জমে থাকা জীবাণু, প্যাথোজেন, ব্যাকটিরিয়া দূর করবে। সেইসঙ্গে নতুন ভাবে সংক্রমণের হাত থেকে রক্ষা করে ফুসফুস ভালো রাখবে।

>নিয়মিত ব্যায়াম করুন। ফুসফুস ভালো রাখতে গভীর শ্বাস (ডিপ ব্রেথ) খুবই সহায়ক। এক্ষেত্রে জোরে নিঃশ্বাস নিন। কিছু সময় ধরে রেখে আস্তে আস্তে ছাড়ুন। এভাবে কয়েকবার করুন। এতে করে আপনার ফুসফুসে কোনো শ্লেষ্মা জমে থাকলে তা দ্রুত দূর হয়ে যাবে। 

>এছাড়াও আপনি লবণ পানিতে গার্গেল করতে পারেন। চুলায় হাঁড়িতে পানি এবং লবণ দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। হালকা গরম অবস্থায় এটি দিয়ে গার্গেল করুন। এই সহজ উপায়ে আপনার শ্বাসতন্ত্র এবং ফুসফুস শ্লেষ্মামুক্ত থাকবে।

>ফুসফুস সুস্থ রাখতে এবং করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে স্টিম নিতে পারেন। এজন্য বড় হাঁড়িতে ফুটানো পানি নিন। এবার তোয়ালে দিয়ে মাথা ঢেকে পানির বাষ্প নাকে নিন। এটি আপনার ফুসফুসকে সুস্থ ও কর্মক্ষম রাখতে সহায়তা করবে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা