রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

২৬

কফির স্বাদ বেড়ে দিগুণ হয় যে কাপে!

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

কফি খেতেও কাপ নির্বাচন! ভাবতেই অবাক লাগছে নিশ্চয়! তবে অবাক করা কথা হলেও এইটাই সত্যি। কেমন কাপে কফি খেলে এর স্বাদ বেড়ে দিগুণ হবে তা নিয়েই গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

বিশ্বে সবচেয়ে বেশি কফি উৎপাদন হয় ব্রাজিলে, সে দেশেরই বিজ্ঞানীরা নতুন এই গবেষণা চালান। তারা বলছেন, মসৃণ কাপে কফি নিয়ে পানি করলে তা তুলনামূলক বেশি সুস্বাদু লাগে। গবেষকরা বলছেন, একই কফি অমসৃণ কাপে পান করলে ভালো লাগে না। নতুন এই খবরটি নিঃসন্দেহে কফিপ্রেমীদের দারুণ ভাবে উৎসাহিত করবে।

এই গবেষণায় ২৩০ জন অংশ নেন, যাদের অর্ধেকই ছিলেন গবেষক ও কফির স্বাদ নিরূপণে পেশাদার কর্মী। তারা মসৃণ পোর্সেলিনের কাপে ব্রাজিলের উঁচু মানের কফি পান করেন। এছাড়া সাদা সিরামিকের তৈরি অমসৃণ কাপেও কফি পান করেন তারা। দু’টি কাপই একই আকার এবং ওজনের ছিল।

সাইকোলজিস্ট ড. ফাবিয়ানা কারভালো বলেন, ‘মসৃণ পোর্সেলিনের কাপে কফি পান করায় কফি সুস্বাদু লেগেছে। আর অমসৃণ কাপের কফি বেশি অ্যাসিডিক মনে হয়েছে।’ তাই কোন ধরনের কাপে কফি পরিবেশন করা হচ্ছে, তা কফির স্বাদ উপভোগে বড় ভূমিকা রাখে বলেই জানান এই গবেষক।

সাও পাওলো ইউনিভার্সিটির একদল গবেষক নতুন এই গবেষণাটি পরিচালনা করেছেন। গবেষণাপত্রটির বিস্তারিত পাবলিশ হয়েছে ফুড কোয়ালিটি জার্নালে। গবেষকরা আরো দাবি করেছেন, ভালো মানের কফি ভালো মানের অ্যালকোহলের প্রতিদ্বন্দ্বী হতে পারে। কারণ মদে ৬০০ থেকে ১ হাজার অ্যারোমেটিক কম্পাইন্ড থাকে স্বাদ নির্ধারণের জন্য। অন্য ক্ষেত্রে কফিতে থাকে ১২০০ এর বেশি কম্পাউন্ড। তাই অ্যালকোহল ছেড়ে কফি বেছে নেয়াই ভালো।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা