সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

১০

ওমানকে মোকাবিলায় কতটা প্রস্তুত বাংলাদেশ?

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

দশ দিনের কন্ডিশনিং ক্যাম্প এবং এক ম্যাচ মধ্যপ্রাচ্যের শক্তিশালী দল ওমানের বিপক্ষে-এতটা প্রস্তুতির পরও দুশ্চিন্তায় বাংলাদেশ। এই প্রস্তুতির পরও যে স্বাগতিকদের কাছ থেকে পয়েন্ট পাওয়া কঠিন হবে! কোচ জেমি ডে পরিস্কারই বলে দিয়েছেন, আগের যে তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ, সেগুলোর চেয়েও কঠিন হবে ওমানের বিপক্ষে খেলাটি।

তাহলে বৃহস্পতিবার মাসকাটে বাংলাদেশের লক্ষ্য কি? লক্ষ্য, অবশ্যই ভালো খেলা। আর ভালো খেলে ওমানকে যদি তাদের মাঠে রুখে দেয়া যায় সেটা হবে জয়ের চেয়েও অনেক বড়। ইংলিশ কোচ জেমি ডে মনে করছেন, ড্র পাওয়ার জন্য তার শিষ্যদের স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ভালো খেলতে হবে। জামাল ভূঁইয়ারা সেটা পারেন কি না, সেটাই দেখার অপেক্ষা।

আন্তর্জাতিক ফুটবলে ওমান একদম নতুন প্রতিপক্ষ বাংলাদেশের। দুই দেশের জাতীয় দলের আগে কখনো দেখা হয়নি। শক্তিধর এই নতুন প্রতিপক্ষ নিয়েই বাংলাদেশের কোচ বেশি চিন্তিত। আরেকটি কারণও আছে চিন্তিত হওয়ার। এ ম্যাচটিকে অধিক গুরুত্ব দেবে ওমান। জিতলে তাদের পরের রাউন্ডে ওঠার পথটা বেশি উজ্জ্বল হবে।

জেমি ডে’র কোচিংয়ে বাংলাদেশ এখন আশা জাগানিয়া ফুটবল খেলছে। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এখনো কোনো জয় না পেলেও বাংলাদেশের পারফরম্যান্সে সবাই খুশি। গ্রুপের সব দলই বাংলাদেশের ওপরে। তাই এ দলগুলোর কাছ থেকে ভালো ফল পাওয়া কঠিন। কিন্তু এ পর্যন্ত হয়ে যাওয়া তিনটি ম্যাচেই বাংলাদেশ খেলেছে বুক চিতিয়ে। সর্বশেষ ম্যাচে কলকাতায় ভারতকে তো অল্পের জন্য হারাতে পারেনি-দুই মিনিট আগে গোল খেয়ে ড্র করেছে বাংলাদেশ।

ওমানের বিরুদ্ধে বাংলাদেশের চাওয়ার কিছু নেই। নেই হারানোরও। ভালো একটা লড়াই করতে পারলেই খুশি হবেন কোচ। কারণ, বাংলাদেশের বিরুদ্ধে ফেভারিট হয়েই মাঠে নামবে তারা। ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশ ১৮৪ এবং ওমান ৮৪। ১০০ ধাপ ওপরে থাকা দলটিকে মোকাবিলা করতে বাংলাদেশের যে সামর্থ্যের সবটুকু দিয়েই লড়তে হবে, বলাই বাহুল্য।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর