বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০   শ্রাবণ ২১ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৬৫

ঐতিহাসিক খোকসা মুক্ত দিবস আজ

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

আজ ৪ ডিসেম্বর ২০১৯ কুষ্টিয়া জেলার খোকসা হানদার মুক্ত দিবস। ১৯৭১ সালে আজকের এই দিনে পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলার দামাল ছেলেরা খোকসা থানা হানাদার মুক্ত করে স্বাধীন করেন। 

খুলনা বিভাগের মধ্যে খোকসা উপজেলা প্রথম হানাদার মুক্ত হয়। খোকসা উপজেলার বিভিন্ন স্থানে মুক্তিবাহিনী একের পর এক হামলা চালিয়ে পাকিস্তানী হানাদার বাহিনী ও দেশীও শত্রু দের পরাজিত করে। অবশেষে পাকিস্তানী হানাদার বাহিনী খোকসা থানায় এসে অবস্থান করে খবর পেয়ে মুজিববাহিনী ও মুক্তিবাহিনী যৌথ ভাবে এক অভিযান চালান। মুজিববাহিনী ও মুক্তিবাহিনী প্রচণ্ড আক্রমনে পাকিস্তানী হানাদার বাহিনী পরাজিত হয়। 

এ সময় কিছু পাকিস্তানী হানাদার বাহিনীকে আটক করা হয়। খোকসা থানাসহ সকল এলাকা মুজিববাহিনী ও মুক্তিবাহিনী নিয়ন্ত্রয়নে চলে আসে। ১৯৭১ সালে ৪ ডিসেম্বর আজকের এই দিনে হানাদার মুক্ত হয় খোকসা থানা।

খোকসা থানার পুরাতন এই ভবনে পাকিস্তানী বাহিনীকে পরাজিত করে আটক করে।

দিবসটি যথাযথ মর্যাদার সাথে পালনের লক্ষ্যে খোকসা মুক্তিযোদ্বা সংসদ দিন ব্যাপি নানা অনুষ্ঠান এর আয়োজন করেছে। সকালে মুক্তিযোদ্ধা সংসদ চত্বরের শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন, শোভাযাত্রা, আলোচনা সভা, মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। 

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন খোকসা-কুমারখালীর সাংসদ ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ। প্রধান বক্তা থাকবেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন। বিশেষ অতিথি থাকবেন জেলা পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত। সভাপতিত্ব করবেন উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী জেরিন কান্তা।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর