সোমবার   ১৫ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশের চার বিভাগে ভারী বর্ষণের আভাস জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান ব্যবসা-বাণিজ্য যাতে সহজ হয় সর্বদা সেই কাজই করছি: প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি বাণিজ্য প্রসারের বিকল্প নেই দেশে কোনো মানুষ অতিদরিদ্র থাকবে না: শেখ হাসিনা
২৯

এবার নাভালনির স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪  

কারাগারে মারা যাওয়া রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন একটি রুশ আদালত। 

মঙ্গলবার এ পরোয়ানা জারি করা হয়। রুশ আদালতে তার বিরুদ্ধে একটি চরমপন্থী সংগঠনে যোগ দেওয়ার অভিযোগ আনা হয়েছে। আদালত জানিয়েছেন, তদন্তকারীদের আবেদন আমলে নিয়ে ইউলিয়াকে গ্রেফতারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

রুশ আদালতের জারি করা গ্রেফতারি পরোয়ানার ব্যাপারে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নাভালনির স্ত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে ইউলিয়া বলেছেন, আপনি যখন এ বিষয়ে লিখবেন, দয়া করে মূল জিনিসটি লিখতে ভুলবেন না—ভ্লাদিমির পুতিন একজন খুনি ও যুদ্ধাপরাধী। তার জায়গা হওয়া উচিত কারাগারে, অন্য কোথাও নয়।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কারাবন্দী অবস্থায় মারা যান রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সেই নাভালনি। তিনি ২০২১ সাল থেকে কারাবন্দী ছিলেন। ২০২৩ সালের আগস্টে নাভালনিকে উস্কানি, অর্থায়ন ও একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার অভিযোগে নতুন করে ১৯ বছরের জেল দেওয়া হয়। মৃত্যুর কিছুদিন আগে তাকে সাইবেরিয়ার একটি কারাগারে স্থানান্তর করা হয়েছিল।

মৃত্যুর প্রায় চার বছর আগে ২০২০ সালে নাভালনিকে বিষ প্রয়োগ করা হয়েছিল। সেবার জার্মানিতে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে যান তিনি। নাভালনির মৃত্যুর খবর সামনে আসার পরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কোনো ভুল নেই। নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী। তবে পশ্চিমা নেতাদের এই অভিযোগ উড়িয়ে দেয় ক্রেমলিন। অন্যদিকে নাভালনির মৃত্যুকে দুঃখজনক বলে অভিহিত করেন পুতিন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর