বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

২৫

একমাত্র রোহিতই পারে লারার রেকর্ড ভাঙতে: ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

কিংবদন্তি ব্রায়ান লারার অপরাজিত ৪০০ রানের রেকর্ড ভাঙার সামনে চলে এসেছিলেন ডেভিড ওয়ার্নার। কিন্তু এর আগেই ইনিংস ডিক্লেয়ার করে অস্ট্রেলিয়া। ফলে পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির অ্যাডিলেড টেস্টে অজি ওপেনারকে থেমে যেতে হয় হার না মানা ৩৩৫* রানে।

সময়-সুযোগ দুটোই থাকলেও পারেননি ওয়ার্নার। আর কারো পক্ষে কি কোনো দিন সম্ভব হবে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের বিশ্বরেকর্ড ভাঙা? লারাকে ছাড়িয়ে যাওয়া?

খোদ ওয়ার্নার মনে করেন, ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি ব্যাটিং কিংবদন্তির এ রেকর্ড ভাঙা সম্ভব কেবল একজনের পক্ষে। তিনি ভারতের হিটম্যানখ্যাত রোহিত শর্মা।

ট্রিপল সেঞ্চুরির পর সাংবাদিকদের ওয়ার্নার বলেন,আমাকে যদি কোনো একজনের নাম করতে বলেন, তা হলে রোহিতের কথা বলব। হ্যাঁ, সে-ই পারে।

ক্যারিয়ারের সূচনালগ্নেই সীমিত ওভারের ক্রিকেটে ঈর্ষণীয় সাফল্য পান রোহিত। তবে প্রথম দিকে টেস্ট ক্রিকেটে নিজেকে সেই উচ্চতায় নিয়ে যেতে পারেননি তিনি। এ ফরম্যাটে ওপেনার হিসেবে ফেরার পর নিজের জাত চিনিয়েছেন হিটম্যান।

কয়েক মাস আগে জোড়া সেঞ্চুরি করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যান অব দ্য সিরিজ হন রোহিত। যদিও সীমিত ওভারের ক্রিকেটে অনেক আগে থেকেই তাকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ধরা হয়। ওয়ানডে ক্রিকেটে তিনিই একমাত্র ব্যাটসম্যান, যার ৩টি ডাবল সেঞ্চুরি আছে।

২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অপরাজিত ৪০০ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন লারা। যে রেকর্ড এখনো অক্ষত। কীভাবে এ কঠিন লক্ষ্যে পৌঁছানো সম্ভব?

ওয়ার্নার বলেন,এটা নির্ভর করে ব্যাটসম্যানের উপর। সাধারণত টেস্টের বাউন্ডারি বড় হয়। আর দীর্ঘ সময় ব্যাট করলে শরীরে ক্লান্তি ভর করে। ফলে বাউন্ডারিতে বল পাঠানো বেশ কঠিন হয়ে পড়ে।

তিনি বলেন, আমি এতটাই ক্লান্ত হয়ে পড়েছিলাম যে, ২ রান নেয়া শুরু করি। বুঝতে পারছিলাম, বাউন্ডারিতে বল পাঠানোর শক্তি-সামর্থ্য আর নেই। কেউ যদি লারার এ রেকর্ড ভাঙতে পারে, তাহলে রোহিতই পারবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর