মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২   মাঘ ৪ ১৪২৮   ১৩ জমাদিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পোশাক রপ্তানি: বড় বাজারে বড় প্রবৃদ্ধি আশা জাগাচ্ছে আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তথ্য গুজব: শিক্ষা মন্ত্রণালয় জীবননগরে কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠেছে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ গড়াই নদী খনন প্রকল্পে সুফল পাচ্ছে কুষ্টিয়ার বাসিন্দারা চুয়াডাঙ্গায় দুর্বৃত্তরা কেটে ফেলেছে ২৬টি কমলাগাছ মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের কারাদণ্ড
৩০

ই-কার এক চার্জে চলবে ১০০০ কিলোমিটার

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২  

বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির প্রতি মানুষের আগ্রহ প্রতিনিয়ত বেড়েই চলেছে। আমাদের ভবিষ্যৎ যে বৈদ্যুতিক গাড়ি তা বেশ ভালোভাবেই আঁচ করা যাচ্ছে। নির্মাতা প্রতিষ্ঠানগুলোও ঝুঁকছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাণের দিকে। এবার বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জ তাদের নতুন ইলেকট্রিক গাড়ি প্রকাশ্যে আনল।

সম্প্রতি জার্মানির বিলাসবহুল অটোমোবাইল সংস্থা মার্সিডিজ বেঞ্জ তাদের নতুন ইলেকট্রিক গাড়ি Vision EQXX প্রকাশ্যে এনেছে। এ মুহূর্তে লাস ভেগাসে চলছে Consumer Electronics Show (CES)। সেখানেই এই নতুন ইলেকট্রিক গাড়ি প্রকাশ করেছে। সংস্থার তরফে বলা হচ্ছে, এক চার্জে এই ইলেকট্রিক গাড়ি ঘণ্টায় এক হাজার কিলোমিটারেরও বেশি সফর করতে পারবে। ইলেকট্রিক ভেহিকেলের দুনিয়ায় মার্সিডিজ বেঞ্জের এই গাড়ি এক যুগান্তকারী সৃষ্টি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি বছর অর্থাৎ ২০২২ সালের মাঝামাঝি সময়ের মধ্যেই বিভিন্ন ধরনের টেরেনে নতুন এই ইলেকট্রিক গাড়ির টেস্ট ড্রাইভ করা হবে। প্রসঙ্গত, এই ইলেকট্রিক গাড়িই প্রথম, যা একবার ব্যাটারি চার্জ দিলে ১০০০ কিলোমিটার রেঞ্জ যেতে পারবে। ওজনে এই গাড়ি যথেষ্ট হালকা হবে।

মার্সিডিজ বেঞ্জের এই গাড়ির ভেতরে রয়েছে একটি সুবিশাল ৮কে টাচ স্ক্রিন। এই স্ক্রিনের আকার-আয়তন ৪৭.৫ ইঞ্চি। এর সঙ্গে যুক্ত রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম। রিয়েল টাইম থ্রিডি নেভিগেশন সাপোর্ট রয়েছে এই গাড়িতে। এ ছাড়াও রয়েছে NAVIS অটোমোটিভ সিস্টেম। সঠিক নেভিগেশন পাওয়ার ফলে চালক দ্রুত এবং সহজে ঠিক জায়গায় পৌঁছতে পারেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর