বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

১৮

ইবিতে ছুটির দিনে চলবে বাস

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছুটির দিনে শিক্ষার্থীদের জন্য পরিবহন ব্যবস্থা না থাকায় চরম বিপাকে পড়েছে তারা। 

২১ নভেম্বর (বৃহস্পতিবার) বিকাল পৌনে ৩টায় ঝিনাইদহ রটে ক্যাম্পাসের চলাচল করা স্টাফদের বাসে শিক্ষার্থীরা উঠলে তাদেরকে জোরপূর্বক নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ করেন তারা। 

সূত্র মতে, ছুটির দিনে ইবির স্টাফদের জন্য ক্যাম্পাস থেকে পরিবহনের সুব্যবস্থা থাকলেও শিক্ষার্থীরা তা থেকে বঞ্চিত। শিক্ষার্থীদের দাবি কুষ্টিয়া রুটে পরিবহনের ব্যবস্থা থাকলেও ঝিনাইদহ রুটে কেনো থাকবে না। বৃহস্পতিবার পৌনে ৩ টায় ঝিনাইদহ রুটে চলাচল করা স্টাফদের বাসে উঠলে শিক্ষার্থীদের  জোরপূর্বক ভাবে নামাতে বলেন প্রক্টর (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মণ। পরে তারা বাস থেকে নেমে এসে ভিসির বাংলোর সামনে এসে অবস্থান করেন। 

এ সময় তাদের কে বলতে দেখা যায় ছুটির দিনে কেন আমাদের জন্য পরিবহন ব্যবস্থা নেই? আমাদের সাথে খারাপ ব্যাবহার করা এটা প্রক্টরের কোন আদর্শের ভিতরে পড়ে? শিক্ষক কেনো সিগারেট হাতে নিয়ে ভিলেনের মত আমাদেরকে শাসাবেন এটা কোন নৈতিকতা?

এ সময় ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী সাথে সাক্ষাত করতে যান ড. পরেশ চন্দ্র বর্মণ ও তিনজন শিক্ষার্থী । ভিসির সঙ্গে সাক্ষাৎকালে শিক্ষার্থীরা বলেন, সারাদেশে পরিবহন ধর্মঘট চলছে যার ফলে আমাদের যাতায়াত করতে অসুবিধা হচ্ছে। 

তাছাড়া ছুটির দিনে আমাদের শহর গুলাতে টিউশনি ও বিভিন্ন কাজ থাকে। অনেক সময়  বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের শিক্ষকরা ক্লাস নিয়ে থাকেন যার ফলে আমাদের যাতায়াত করতে বিপাকে পড়তে হচ্ছে। এ সকল সমস্যা তুলে ধরে শিক্ষার্থীদের জন্য ছুটির দিনেও ঝিনাইদহ রুটে অন্তত একটি পরিবহনের দাবি জানান তারা। 

তাদের দাবির প্রেক্ষিতে পরবর্তীতে ঝিনাইদহ যাওয়ার জন্য আজ বিকেল সাড়ে ৪ টায় একটি বাস দেওয়া হয়। 

প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মণ জানান, ‘শিক্ষার্থীদের জন্য ছুটির দিনে বাস দেওয়া বিশ্ববিদ্যালয়ের কোন নিয়ম নেই।  তবুও ছুটির দিনে শিক্ষার্থীরা স্টাফদের বাসে যাতায়াত করেন কিন্তু আমরা কখনো নিষেধ করিনি। ঝিনাইদহ রুটে চলাচল করা পৌনে ৩ টার বাসে তারা উঠে। এ সময় তারা ড্রাইভারকে বাস ছাড়তে বিলম্ব করান যার কারণে আমি তাদেরকে নামতে বলি।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর