বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
২১

ইইউর সঙ্গে প্রথম রাজনৈতিক সংলাপ ২৪ নভেম্বর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

২৪ নভেম্বর বসছে ঢাকা-ব্রাসেলস প্রথম রাজনৈতিক সংলাপ। প্রাধান্য পাবে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন নির্বাচন, মানবাধিকার ও সুশাসন। ঢাকার চাওয়া ইউরোপীয় ইউনিয়নের সাথে কৌশলগত সর্ম্পকের উন্নয়ন। আর ইইউ এর পক্ষ থেকে চাওয়া হবে রাশিয়া ইস্যুতে বাংলাদেশের পূর্ণ সমর্থন।

জাতীয় নির্বাচনের এখনও বাকি এক বছরের বেশি। নির্বাচন ঘিরে রাজনৈতিক পরিস্থিতি যখন ক্রমেই উত্তপ্ত হচ্ছে, সে সময় প্রথম বারের মতো সংলাপে বসতে যাচ্ছে ঢাকা ও ব্রাসেলস। ঢাকায় ইইউ ডেলিগেশন প্রধান চার্লস হোয়াইটলি জানান, আঞ্চলিক থেকে বৈশ্বিক সব ইস্যুই প্রাধান্য পাবে আলোচনায়। বাংলাদেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। থাকছে বৈশ্বিক রাজনৈতিক ইস্যুও। আমাদের সংলাপ এর মূল উদ্দেশ্য ইইউ এবং বাংলাদেশ একসাথে সকল সমস্যা মোকাবেলা করতে পারে। আরও থাকছে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, যোগাযোগ বৃদ্ধি, শান্তিরক্ষা মিশন, ইউক্রেন সংকট ও বেশ কিছু ইস্যু।

সংলাপে ইউক্রেন ইস্যুতে সমর্থন চাইবে ইইউ। কাকতালীয় হলেও ঢাকা ব্রাসেলসের প্রথম রাজনৈতিক সংলাপের দিন ভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে প্রথমবার দেশে আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ। হোয়াইটলি আরও জানান, অবশ্যই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ভিন্ন অনুষ্ঠানে আসছেন। বাংলাদেশ তার সম্পর্ক নিজের মত করেই এগিয়ে নেবে। নিজের সিদ্ধান্ত নেবে নিজের মত করে। তবে আমরা চাই ইউক্রেন ইস্যুতে পাশে থাকবে বাংলাদেশ। কারণ আমরা বিশ্বাস করি অন্য ভূখণ্ড দখলকারীদের কেউই পছন্দ করেনা। সে বার্তাই দেয়া হবে বাংলাদেশকে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ও সন্ত্রাসবাদ দমনের বিষয়টিও গুরুত্ব পাবে সংলাপে। বাংলাদেশের কাছে তুলে ধরা হবে ইরান সংকট সমাধানে ইউরোপের অবস্থানও।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর