মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

১০০

আয়কর মেলা-২০১৯ : দ্বিতীয় দিনে কর আদায় ৪৭৯ কোটি টাকা

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

দশম আয়কর মেলার দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা আয়কর আদায় হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে মেলা। তবে জুমার নামাজের জন্য দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত মেলার কার্যক্রম বন্ধ থাকে। ফলে দ্বিতীয় দিন মেলা চলে ৭ ঘণ্টা।

এ সময়ের মধ্যে আয়কর সংগ্রহ হয়েছে ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৭৩ হাজার ৭৪৩ জন। আর ৩ হাজার ৬০২ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

এর আগে প্রথম দিন বৃহস্পতিবার মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে। প্রথম দিন আয়কর সংগ্রহ হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৬৩ হাজার ২৭২ জন। আর ৪ হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেন।

এর মাধ্যমে মেলার দুই দিনে আয়কর সংগ্রহ হল ৮০২ কোটি ২০ লাখ ২২ হাজার ৬৮২ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ৪ লাখ ৪ হাজার ৪৪২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৩৭ হাজার ১১৫ জন। আর ৭ হাজার ৯৬৮ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

এনবিআর বলছে, এবার মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর