বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
রূপান্তরে বাংলাদেশ উত্তরণে বাংলাদেশ দুটি বৃহৎ উন্নয়ন প্রকল্পে ২৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান শতবর্ষ উদযাপনে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয় যশোরে আনসার-ভিডিপি’র পতাকা র‌্যালি করোনা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান আবার বন্ধ হবে: প্রধানমন্ত্রী ভারত-পাকিস্তান থেকে নানা সূচকে এগিয়ে বাংলাদেশ
১০৯

আরও ১৮ লাখ ফাইজারের টিকা দিলো যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

বাংলাদেশকে আরও ১৮ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। এনিয়ে বাংলাদেশকে ১ কোটি ৬৮ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে দেশটি।

মঙ্গলবার (২৩ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন এই ডোজগুলো ১২ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের টিকাদান কার্যক্রম সম্প্রসারণে এবং ২০২১ সালের শেষ নাগাদ ভ্যাকসিন পাওয়ার উপযুক্ত জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

দেশের তৈরি ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালে নীতিগত অনুমোদনদেশের তৈরি ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালে নীতিগত অনুমোদন
যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের জাতীয় কভিড-১৯ টিকাদান কার্যক্রম পরিচালনা ও মহামারি মোকাবেলা জোরদারকরণে সহায়তা করতে ঘনিষ্ঠভাবে কাজ করছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ৬ হাজার ৮০০-এর বেশি স্বাস্থ্যসেবাদানকারীকে নিরাপদে টিকাদান বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে এবং স্বাস্থ্যকেন্দ্রে সঠিক নিয়ম মেনে কভিড-১৯ টিকা সংরক্ষণে সহায়তা দেওয়ার পাশাপাশি বাংলাদেশজুড়ে টিকা পরিবহনের সুবিধার্থে ১৮টি কোল্ড-চেইন ফ্রিজার ট্রাক অনুদান দিয়েছে।

জরায়ু ক্যান্সার রোধে ৯০ শতাংশ কার্যকর এইচপিভি’র ভ্যাকসিনজরায়ু ক্যান্সার রোধে ৯০ শতাংশ কার্যকর এইচপিভি’র ভ্যাকসিন
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র সরকার টিকা অনুদান ও সহায়তা ছাড়াও কভিড-১৯ সংক্রান্ত কর্মকাণ্ডে আরও ১২১ মিলিয়ন ডলার বা ১ হাজার ২৮ কোটি টাকারও বেশি অনুদান সহায়তা দিয়েছে। এই সহায়তা মানুষের জীবন বাঁচিয়েছে এবং কভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা করা সম্ভব হয়েছে, পরীক্ষা করার সামর্থ্য ও মনিটরিং শক্তিশালী করেছে, কভিড রোগী ব্যবস্থাপনা ও সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের অনুশীলন উন্নত করেছে এবং সরবরাহ ব্যবস্থা ও লজিস্টিক ব্যবস্থাপনা পদ্ধতি উন্নত করেছে। 

এছাড়াও যুক্তরাষ্ট্রের সহায়তা সম্মুখসারির কর্মীদের সুরক্ষা প্রদান করেছে এবং কভিড-১৯ থেকে নিজেকে রক্ষার উপায়সহ এই বিষয়ে জনগণকে অবহিত করেছে।

যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভ্যাক্স প্রচেষ্টাকে সহায়তা করতে ৪ বিলিয়ন ডলার বা ৩৪ হাজার কোটি টাকা সহায়তা করেছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর