বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০   শ্রাবণ ২১ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৫৪

আবারো ভয়াবহ আকার ধারণ করছে অস্ট্রেলিয়ার দাবানল

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

আবারো নতুন করে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ভয়াবহ দাবানলের আকার ধারণ করেছে। রাজধানী সিডনি থেকে আগুন ৩৭ মাইল দূরে রয়েছে বলে সতর্ক করেছে দেশটির কর্তৃপক্ষ।

শনিবার দুপুরে ১৪০টি স্থানে আগুন জ্বলতে থাকার কথা এক টুইট বার্তায় জানায় নিউসাউথ ওয়েলস কর্তৃপক্ষ। দুই হাজারেরও বেশি দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। অধিকাংশ জায়গায় দাবানলের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বাইরে চলে গেছে। এরই মধ্যে তিন লাখ হেক্টর এলাকা দাবানলে পুড়ে গেছে। আগুন ছড়িয়ে পড়েছে কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া, সাউথ অস্ট্রেলিয়া, ওয়েস্টার্ন অষ্ট্রেলিয়া ও তাসমানিয়া এলাকায়।

গত অক্টোবরে লাগা এ দাবানলে এরই মধ্যে মারা গেছেন অন্তত ছয়জন। ধ্বংস হয়েছে সাতশ'রও বেশি বাড়িঘর। এ ছাড়াও পুড়ে ছাই হয়ে গেছে অসংখ্য বনভূমি ও পশুপাখি। দেশটিতে ধোঁয়ার মাত্রা এতটাই বেড়ে গেছে যে এখন দূষিত হয়ে উঠছে সিডনির বাতাস।

সংশ্লিষ্টরা জানান, ধোঁয়ায় গত সপ্তাহে শহরের হাসপাতালে রোগী ভর্তির পরিমাণ ১০ শতাংশ বেড়েছে। চলতি বছরের দাবানলে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্য। এরই মধ্যে সেখানকার প্রায় ১৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে।

স্বেচ্ছাসেবক, দমকল কর্মীরা কয়েক সপ্তাহ ধরে আগুনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে চলতি সপ্তাহে দেশটির পরিস্থিতি আরো খারাপ হতে পারে। মঙ্গলবারের মধ্যে দেশটির তাপমাত্রা ৪০ এ উঠতে পারে।

আবহাওয়া সম্পর্কিত এনএসডব্লিউ ব্যুরো জানিয়েছে যে, এ আগুন নিভানো সম্ভ না। করণ এটি এখন নিয়ন্ত্রণের বাহিরে চলে গেছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর