সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ৪ ১৪২৮   ১২ সফর ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে গুরুত্ব পাবে যে ৬টি বিষয় শেখ হাসিনার নেতৃত্ব ও সম্পর্ককে গুরুত্ব দিয়ে আসছে সৌদি সরকার বাংলাদেশের সুগন্ধি চাল বিশ্বময় সুবাস ছড়াচ্ছে মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি
১০

আফগানিস্তানে খাদ্য সংকট; বিপর্যয়ের মুখে ৯৩ ভাগ পরিবার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

আফগানিস্তানে পর্যাপ্ত খাবার পাচ্ছে না ৯৩ শতাংশ পরিবার। পুষ্টিহীনতায় ভুগছে ৫ বছরের নিচের অর্ধেক শিশু। বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করে দিয়েছে- আফগানিস্তানে চরম ক্ষুধার পরিস্থিতি বিস্তৃত হচ্ছে। আফগান শিশুরা যেন না খেয়ে না থাকে, সে জন্য বহু পরিবার চরম পদক্ষেপ নিচ্ছে।

বিশ্ব খাদ্য কর্মসূচির উপ-আঞ্চলিক পরিচালক অ্যানথিয়া ওয়েব বলেছেন, সে দেশের ৩৪ প্রদেশের সবগুলোতে গত ২১ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত টেলিফোনে নেওয়া জরিপে দেখা গেছে- ৯৩ শতাংশ পরিবারের কাছে যথেষ্ট পরিমাণ খাদ্য নেই।

তিনি আরও বলেন, বহু পরিবার চরম বিপর্যয়ের মুখে পড়েছে। বেঁচে থাকার জন্য নেতিবাচক পদক্ষেপ নিচ্ছে তারা। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে এক বেলা না খেয়ে থাকা, বড়দের খাবার না দিয়ে শিশুদের খাবার দেওয়া। খাদ্যের পরিমাণ কমিয়ে নিয়ে আসা হচ্ছে।
ওয়েব বলেন, শীত পড়ার আগেই লাখ লাখ লোকের খাবারের জোগান দরকার। আফগানিস্তানের রাস্তাঘাটগুলো তুষারে বিচ্ছিন্ন হয়ে যাবে। তার আগেই জীবনরক্ষাকারী সহায়তা দেওয়া দরকার।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর