বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

৩০

আজ কিংবদন্তি হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

বাংলা সাহিত্যের নন্দিত লেখক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আজ। একাধারে বাংলা সাহিত্য, নাটক, চলচ্চিত্র ও গান রচনা করে পাঠক ও দর্শকের কাছে ছিলেন সমানভাবে সমাদৃত। তিনি আজ আমাদের মাঝে নেই। কিন্তু রেখে গেছেন তার সৃষ্টি সম্ভার। মরণঘাতী ক্যান্সারে জীবনাবসানের পর এটি তার ৮ম জন্মদিন।

১৯৪৮ সালের আজকের এই দিনে নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্ম হয় হুমায়ূন আহমেদের। তার ডাক নাম ছিল কাজল৷ বাবার রাখা প্রথম নাম শামসুর রহমান হলেও পরে তার বাবা ছেলের নাম বদলে রাখেন হুমায়ূন আহমেদ৷ তার বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। এক পর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন।

১৯৭২ সালে হুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশিত হয়। পাঠকমহলে এটির জন্য এতটাই নন্দিত হয়েছিল যে এরপর আর পেছনে তাকাতে হয়নি তাকে। একের পর এক উপন্যাসে পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেছেন অভূতপূর্ব জনপ্রিয়তা নিয়ে। আমৃত্যু সেই জনপ্রিয়তার স্রোতে ভাটার টান পড়েনি।

১৯৮৮ সালে তিনি বিটিভির ধারাবাহিক ‘এইসব দিনরাত্রি’র মধ্য দিয়ে নাট্যকার হিসেবে জনপ্রিয়তার শীর্ষে আরোহন করেন। এরপর অয়োময়, বহুব্রীহি, কোথাও কেউ নেই, নক্ষত্রের রাতের মতো ধারাবাহিক নাটকের মাধ্যমে সারাদেশের মানুষের হৃদয়ে জায়গা করে নেন। তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র  ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। প্রায় দুই দশকে তিনি আটটি সিনেমা নির্মাণ করেছেন। এই ৮টি ছবি হল- আগুনের পরশমণি,  শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, শ্যামল ছায়া, নয় নম্বর বিপদ সংকেত, আমার আছে জল ও সবশেষে ঘেটুপুত্র কমলা।

হুমায়ূন আহমেদ তার অনবদ্য রচনা, চিত্রনাট্য ও পরিচালনার জন্য পেয়েছেন অসংখ্য পুরস্কার। এরমধ্যে বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, শিশু একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, জয়নুল আবেদীন স্বর্ণপদকসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।

আট বছর আগে ২০১২ সালের ১৯ জুলাই কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে নিউইয়র্কে ইন্তেকাল করেন তিনি। কিন্তু এখনো বাংলাদেশের সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ। অমর একুশে বইমেলায় এখনো বিক্রির শীর্ষে তিনি।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা