বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
২০

আওয়ামী যুবলীগ: অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশের ধারক-বাহক

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২  

বাংলাদেশ তখন সদ্য স্বাধীন। ভাঙা-চোরা দেশকে গড়ে তুলতে তখন প্রয়োজন যুবসমাজের ভূমিকা। এই ভাবনা এলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাথায়। তিনি দায়িত্ব দিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মনিকে। ব্যাস, আর পেছনে ফিরে তাকাতে হয়নি...

শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে বাংলাদেশের সর্ববৃহৎ যুব সংগঠন যুবলীগ। এরপর অনেক চড়াই-উৎরাই পেরিয়ে ৫০ বছর পার করলো বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

ইতিহাস থেকে জানা যায়, স্বাধীনতার পর বঙ্গবন্ধু একদিন শেখ মনিকে বলেন, ‘ছাত্রজীবন পেরিয়েছে, অথচ যৌবন পেরোয়নি— এরকম বহু যুবক এখন আদর্শহীন, লক্ষ্যহীনভাবে ঘুরে বেড়াচ্ছে। এখন অলস ও অকর্মণ্য হয়ে নানা উচ্ছৃঙ্খল কাজে জড়িত হচ্ছে। এদের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে এনে দেশ ও জাতি গঠনের কাজে লাগাতে পারলে একটি যুবশক্তি তৈরি হবে, দেশের ভবিষ্যৎ নেতৃত্ব বেরিয়ে আসবে।’

সেই বক্তব্যের আলোকে বঙ্গবন্ধুর আদর্শের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে গঠিত হয়েছিল যুবলীগ। দীর্ঘ লড়াই-সংগ্রামের পথে সেই লক্ষ্য ধীরে ধীরে অর্জিতও হচ্ছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে জাতির পিতা এবং শেখ মনিসহ যুবলীগের প্রতিষ্ঠাকালীন সকল সদস্যকে জানাই গভীর শ্রদ্ধা। সেই সঙ্গে আগামীর দিনগুলোতে আরও অগ্রগামী হওয়ার  পথে রইলো শুভ কামনা।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর