বৃহস্পতিবার   ১৯ মে ২০২২   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯   ১৭ শাওয়াল ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
জাতীয় ক্রীড়া পুরস্কার পাওয়ায় শুভেচ্ছায় সিক্ত ইবি ভিসি জিআই সনদ পেলো বাগদা চিংড়ি বাজেট অধিবেশন বসছে ৫ জুন অ্যান্টিবায়োটিক ওষুধ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত হজের নিবন্ধনের সময় বাড়লো
২৭

আইসক্রিম নয়, গরমে শরীর ঠান্ডা রাখবে এই চা

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২  

তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে। মাথার উপর চড়া রোদ। বাড়ছে অস্বস্তি। কাজের প্রয়োজনে বাইরে বেরোনো ছাড়া গতি নেই। এই পরিস্থিতিতে গরম থেকে স্বস্তি পেতে অনেকেই চুমুক দিচ্ছেন বিভিন্ন ঠান্ডা পানীয়তে। স্বাদ নিচ্ছেন আইসক্রিমের। যা ক্ষতিকর। 

কারণ আইসক্রিম, বোতলের ঠান্ডা পানীয়ে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। সাময়িক ভাবে স্বস্তি দিলেও এগুলো শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। ওজন বৃদ্ধির আশঙ্কাও থেকে যায়। গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখতে তাই বেছে নিতে পারেন ‘চা’। সুস্থ থাকতে অনেকেই অবশ্য গরমকালে চা এড়িয়ে চলেন। তবে এই চা শরীর ভেতর থেকে ঠান্ডা রাখে। কীভাবে বানাবেন এই ‘সামারকুল টি’? চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: পানি দেড় কাপ, লবঙ্গ ২টি, এলাচ গুঁড়া আধা চা চামচ, ধনে আধা চা চামচ, জিরা আধা চা চামচ। 

প্রণালী: দেড় কাপ পানিতে দুটি লবঙ্গ, এলাচ গুঁড়া, আধা টেবিল চামচ ধনে, আধা টেবিল চামচ জিরা মিশিয়ে ৫-১০ মিনিট ফুটিয়ে নিন। চাইলে অল্প চিনি মিশিয়ে নিতে পারেন। ফুটে এলে ছেঁকে নিন।

রোজ নিয়ম করে এই চা খেলে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকবে। গরমে বমি বমি ভাব, বেশি ঘাম হওয়ার ফলে দুর্বলতা দেখা দেয়। এই চা এসব সমস্যা থেকে দূরে রাখতে সহায়ক। তাই রোজ নিয়ম করে দিনে একবার এই চা খেতে পারেন। তাহলে গরমে শরীর ঠান্ডা থাকবে ভেতর থেকে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা