শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
৬৫

এবার ফেসবুক-ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পাচ্ছেন ট্রাম্প

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে মেটা। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার পর তার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছিল। খবর সিএনএনের।

গ্লোবাল অ্যাফেয়ার্সের মেটা প্রেসিডেন্ট নিক ক্লেগ এক ব্লগ পোস্টে বলেছেন, জননিরাপত্তার জন্য ঝুঁকি যথেষ্ট কমে গেছে। তাই আমরা ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরিয়ে দিতে যাচ্ছি।

২০২৪ সালের নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে জোরালো প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প। আর নির্বাচনী প্রচারণা চালাতে ফেসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যম বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে বলে মনে করে ট্রাম্প শিবির।

অন্যদিকে বিশ্বের শীর্ষ ধনী ও যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্প তার অ্যাকাউন্ট ফিরে পান।

মূলত নির্বাচনে হেরে যাওয়ার পর ও পরে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার জেরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বয়কট করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। টুইটার, ফেসবুক, এমনকি ইউটিউব কর্তৃপক্ষ তার ব্যবহৃত অ্যাকাউন্ট বন্ধ করে দেয় সে সময়।

টুইটারে ট্রাম্পের প্রায় ৯ কোটি ফলোয়ার ছিল। এছাড়া ফেসবুক ও ইউটিউবও ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িকভাবে জন্য বন্ধ করে দেওয়া হয়। এসব অ্যাকাউন্ট বন্ধ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন তিনি।

তবে ডোনাল্ড ট্রাম্প মেটা প্ল্যাটফর্মগুলোতে ফিরবেন কি না তা স্পষ্ট নয়। কারণ এর আগে টুইটারে ফিরতেও অপারগতা প্রকাশ করেছিলেন তিনি।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর