বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
৪১৮

সর্বনিম্ন কত টাকা থাকলে জাকাত দিতে হবে?

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২  

বর্তমান বাজার অনুযায়ী যার কাছে ৭০ থেকে ৭৩ হাজার টাকা আছে, তাকেই জাকাত দিতে হবে। তবে, এটা নির্ভর করে আপনার রুপার মূল্যের ওপর। রুপার মূল্য যদি বেশি থাকে, তাহলে আরেকটু বেশি। ৫৮৫ গ্রাম রুপার মূল্যের সমান অর্থ থাকলে জাকাত দিতে হবে। না হলে দিতে হবে না। এখন আপনার সে মূল্য দেখতে হবে। তবে, আমাদের হিসাব অনুযায়ী সেটা ৭০ থেকে ৭৩ হাজার টাকা হবে।

কোরআনে বর্ণিত জাকাতের অন্যতম একটি খাত হলো ইসলামের সেবা। তাই যে সব ব্যক্তি নিজেদের জীবন ইসলামের সেবায় সদা নিয়োজিত রেখেছেন, এলমে দ্বীন শিখা ও শিখানোর কাজে, ইসলামের প্রচার ও প্রতিষ্ঠার কাজে নিজের জীবনের বেশি সময় ব্যয় করছেন, তাদের মধ্যে যারা জাকাত গ্রহণযোগ্য জাকাতের উল্লেখযোগ্য একটি বড় অংশ তাদের মাঝেও বিলি করুন।

যেসব সম্পদে জাকাত ফরজ-

* সোনা-রুপা
* ব্যাংকে সঞ্চয়কৃত টাকা
* ব্যাংক ব্যালেন্স, ফিক্সড ডিপোজিট, বন্ড, শেয়ার
* হজ, ঘরবাড়ি ও বিয়ের জন্য জমানো অর্থ
* ব্যবসার নিয়তে ক্রয়কৃত জিনিস
* দোকানপাটের বাণিজ্যিক পণ্য
* দোকানের বিক্রি করার জন্য  রাখা পণ্য
* ব্যবসায়িক ভূমি বা প্লট
* বসবাস বা এমনিতে ক্রয়কৃত প্লট
* বার্ষিক বাড়ি ভাড়া যদি সার্বিক খরচের অতিরিক্ত হয়ে জাকাতের নেসাব পরিমাণ হয়

জাকাত হিসাব করার পদ্ধতি

বছরের একটা সময় দিন-তারিখ নির্ধারণ করে দোকানে বিদ্যমান পণ্যের মূল্যের হিসাব করে দেখা গেল, পাঁচ লাখ টাকার পণ্য আছে। অতঃপর ওই বছর অতিবাহিত হওয়ার পর আবার আনুমানিক পণ্যের মূল্য ধরে দেখা গেল, শুরুতে যে পরিমাণ সম্পদ ছিল, তা নেসাব পরিমাণ। আবার এক বছর অতিবাহিত হওয়ার পর যে পণ্য আছে, তাও নেসাব পরিমাণ, তাহলে সমুদয় সম্পদের আড়াই শতাংশ জাকাত দিতে হবে। (আদ্দুররুল মুখতার : ৩/১৮২)।

যদি সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্যিক পণ্যের মধ্যে কোনোটি পৃথকভাবে নেসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এই পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে ৫২ তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয়, তাহলে এ ক্ষেত্রে সব সম্পদ হিসাব করে জাকাত দিতে হবে। (মুসান্নাফে আবদুর রাজ্জাক : ৭০৮১)।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর