শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
২৩১

মুচমুচে বাঁধাকপির কাবাব তৈরির রেসিপি

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

এখন বাজারে প্রচুর বাঁধাকপি পাওয়া যায়। শীতের সবজি বাঁধাকপি আমরা বিভিন্নভাবে খেয়ে থাকি। তবে কখনো কী বাঁধাকপির কাবাব খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। এই কাবাব খেতে দারুণ সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মচমচে বাঁধাকপির কাবাব তৈরির রেসিপিটি-     

উপকরণ: বাঁধাকপি কুঁচি চার কাপ, পেঁয়াজ কুঁচি ১/৪ কাপ, কাঁচা মরিচ কুঁচি এক টেবিল, চিলি ফ্লেকস আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, গরম মশলার গুঁড়া ১/৪ চা চামচ, চাট মশলা এক চা চামচ, স্বাদ মতো লবণ, চিনি এক চা চামচ, টমেটো সস এক টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ১/৪ কাপ, ঘি বাঁধাকপি কুচি এক চা চামচ, ময়দা আধা কাপ, চালের গুঁড়া আধা কাপ, কর্ন ফ্লাওয়ার ১/৩ কাপ।    

প্রণালী: বাঁধাকপি কুঁচির সঙ্গে সবগুলো উপকরণ মিশিয়ে নিন। ভালো করে মেশানোর পর আধা কাপ ময়দা ও আধা কাপ চালের গুঁড়া মিশিয়ে নিন। শেষে ১/৩ কাপ কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিন।

এবার এক কাপ কর্নফ্লেক্স বা ব্রেডক্রাম্ব নিয়ে নিন। কর্নফ্লেক্স ব্যবহার করলে হাত দিয়ে ভেঙে নেবেন। এগুলো অনেকক্ষণ পর্যন্ত কাবাব মুচমুচে রাখবে। বাঁধাকপির মিশ্রণ থেকে কাবাব তৈরি করে কর্নফ্লেক্স বা ব্রেডক্রাম্বে গড়িয়ে তেলে ভেজে নিন। বাদামি করে ভেজে নামিয়ে পরিবেশন করুন গরম গরম বাঁধাকপির কাবাব।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা