শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১   ১১ শাওয়াল ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি প্রথমবারের মতো ঢাকা সফরে আসছেন কাতারের আমির চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি ১১৫ বোতল ফেনসিডিলসহ ৫ মাদক কারবারি আটক ৫০ বছরে বাংলাদেশের সাফল্য চোখে পড়ার মতো মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণিসম্পদ খাতের উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান
১৯২

আইসক্রিম নয়, গরমে শরীর ঠান্ডা রাখবে এই চা

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২  

তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে। মাথার উপর চড়া রোদ। বাড়ছে অস্বস্তি। কাজের প্রয়োজনে বাইরে বেরোনো ছাড়া গতি নেই। এই পরিস্থিতিতে গরম থেকে স্বস্তি পেতে অনেকেই চুমুক দিচ্ছেন বিভিন্ন ঠান্ডা পানীয়তে। স্বাদ নিচ্ছেন আইসক্রিমের। যা ক্ষতিকর। 

কারণ আইসক্রিম, বোতলের ঠান্ডা পানীয়ে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। সাময়িক ভাবে স্বস্তি দিলেও এগুলো শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। ওজন বৃদ্ধির আশঙ্কাও থেকে যায়। গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখতে তাই বেছে নিতে পারেন ‘চা’। সুস্থ থাকতে অনেকেই অবশ্য গরমকালে চা এড়িয়ে চলেন। তবে এই চা শরীর ভেতর থেকে ঠান্ডা রাখে। কীভাবে বানাবেন এই ‘সামারকুল টি’? চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: পানি দেড় কাপ, লবঙ্গ ২টি, এলাচ গুঁড়া আধা চা চামচ, ধনে আধা চা চামচ, জিরা আধা চা চামচ। 

প্রণালী: দেড় কাপ পানিতে দুটি লবঙ্গ, এলাচ গুঁড়া, আধা টেবিল চামচ ধনে, আধা টেবিল চামচ জিরা মিশিয়ে ৫-১০ মিনিট ফুটিয়ে নিন। চাইলে অল্প চিনি মিশিয়ে নিতে পারেন। ফুটে এলে ছেঁকে নিন।

রোজ নিয়ম করে এই চা খেলে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকবে। গরমে বমি বমি ভাব, বেশি ঘাম হওয়ার ফলে দুর্বলতা দেখা দেয়। এই চা এসব সমস্যা থেকে দূরে রাখতে সহায়ক। তাই রোজ নিয়ম করে দিনে একবার এই চা খেতে পারেন। তাহলে গরমে শরীর ঠান্ডা থাকবে ভেতর থেকে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা